Saturday, September 21, 2024
Homeঅপরাধফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ ও ব্যারিস্টার সুমনসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ ও ব্যারিস্টার সুমনসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

একটি নাটক এবং টেলিভিশনে একটি আলোচনা অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধিতা সম্পর্কে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা এবং শব্দ ব্যবহারের অভিযোগে করা দুইটি মামলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই’কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১১ আগস্ট) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর ছিদ্দিকীর আদালত মামলা দুইটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এদিন দুপুরে বশির আল হোসাইন নামে একজন প্রতিবন্ধী অধিকার কর্মী মামলা দুটির আবেদন করেন। এরপর আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলা দুটি তদন্ত করার জন্য নির্দেশ দেন।

চ্যানেল আইয়ে প্রচারিত ‘ঘটনা সত্য’ নাটকে প্রতিবন্ধীদের ব্যাপারে নেতিবাচক তথ্য প্রচারের অভিযোগে করা মামলায় আসামি করা হয়েছে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান শাইখ সিরাজ, নাটকটির চিত্রনাট্যকার মঈনুল সানু, পরিচালক রুবেল হাসান, অভিনেতা আফরান নিশো ও মেহজাবিন চৌধুরীকে।

এছাড়া, আলোচনা অনুষ্ঠান ‘টু দ্য পয়েন্ট’ এর একটি পর্বে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ‘নেতিবাচক ধারণা’র প্রচারের অভিযোগে ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, অনুষ্ঠান পরিকল্পনাকারী জাহিদ নেওয়াজ খান, প্রযাজক রাজু আলিম, উপস্থাপক সোমা ইসলাম এবং আলোচক ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে আসামি করে অন্য মামলাটি করা হয়েছে।

মামলায় বাদীর অভিযোগ, ‘টু দ্য পয়েন্ট’ অনুষ্ঠানে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের খেলা প্রসঙ্গে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের একটি মন্তব্য নিয়ে। অভিযোগ করা হয়, ওই টকশোতে ব্যারিস্টার সুমন বলেন, আমার নিজের ছেলেটারে প্রতিবন্ধী বানাইয়া রাইখা আমি এখন আর্জেন্টিনার ছেলে এবং ব্রাজিলের ছেলে নিয়া লাফাচ্ছি। লাফানো ঠিক আছে। আমরা অনেক ছোটবেলা থেকে ম্যারাডোনার ভক্ত, কিন্তু নিজের ছেলেটারে এভাবে প্রতিবন্ধী বানাবো? দেশের ফুটবল খেলার মানের অবনতি, দুর্বল ব্যবস্থাপনা, ব্যর্থতা ও অবস্থার সঙ্গে তুলনা করে ‘প্রতিবন্ধী বানাইয়া রাইখা’ এবং ‘এভাবে প্রতিবন্ধী বানাবো’ শব্দ ব্যবহারের মাধ্যমে গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধিতা সম্পর্কে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা দেওয়া হয়েছে বলে বাদীর অভিযোগ।

RELATED ARTICLES

Most Popular