Saturday, September 21, 2024
Homeসারাদেশছয় চিনিকল বন্ধ ঘোষণা: মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

ছয় চিনিকল বন্ধ ঘোষণা: মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

পাবনা সুগার মিলসহ ছয় চিনিকল বন্ধ ঘোষণার প্রতিবাদে ঈশ্বরদী-পাবনা মহাসড়ক অবরোধ করে মিল গেটের সামনে বৃহস্পতিবার সকালে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে আখচাষের সাথে সংশ্লিষ্ট শ্রমিক-কর্মচারী ও আখচাষীরা। শত শত মানুষের অংশগ্রহণে চলা এ বিক্ষোভ কর্মসূচীতে সড়কের দুই পাশে যানবাহন আটকা পড়ে ভীড় লেগে যায়। সড়ক অবরোধকারীরা রাস্তায় শুয়ে, বসে স্লোগানে স্লোগানে মিল বন্ধের প্রতিবাদ জানায় ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। র‌্যাব ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

শ্রমিক-কর্মচারীরা জানান, মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয়, চিনি আহরণের হার, আখের জমি, মিলের অবস্থা/দক্ষতা, লোকসান ও রক্ষণাবেক্ষণ ব্যয় বিবেচনায় চলতি আখমাড়াই মৌসুমে ১৫ চিনিকলের মধ্যে নয় চিনিকলে আখ উৎপাদন ও মাড়াই বন্ধের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে চলতি মৌসুমে ৬ চিনিকলে ও আগামীতে বাকি ৩ টি বন্ধ করা হবে।

আখমাড়াই স্থগিত হওয়া চিনিকলগুলোর মধ্যে রয়েছে পাবনা সুগার মিল, কুষ্টিয়া সুগার মিল, পঞ্চগড় সুগার মিল, শ্যামপুর সুগার মিল, রংপুর সুগার মিল ও সেতাবগ্ঞ্জ সুগার মিল।

পাবনা সুগার মিলস ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন ও সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল জানান, “দেশীয় শিল্পকে রক্ষণাবেক্ষণ না করে এমন আত্মঘাতী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা আখ চাষি ফেডারেশনসহ ছয় চিনিকলের নেতৃবৃন্দ আলোচনা করে এ ব্যাপারে কর্মসূচি দিবো। প্রয়োজনে ঢাকায় মহাসমাবেশ করবো।”

প্রসঙ্গত, ৬ চিনিকল বন্ধ ঠেকাতে ৫ দফা দাবিতে পাবনা সুগার মিলসহ চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখচাষি ফেডারেশন যৌথভাবে গত কয়েক দিন ধরে চিনিকল এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করে আসছে।

RELATED ARTICLES

Most Popular