Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাবির প্রথম বাঙালি উপাচার্য স্যার এ এফ রহমানকে স্মরণ

ঢাবির প্রথম বাঙালি উপাচার্য স্যার এ এফ রহমানকে স্মরণ

ক্যাম্পাস ডেস্ক:

৭৬তম মৃত্যুবার্ষিকীতে বিশেষ আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙালি উপাচার্য স্যার আহমেদ ফজলুর রহমানকে স্মরণ করেছে ‘স্যার এ এফ রহমান হল সাহিত্য সংসদ”।

আজ শুক্রবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় হল মিলনায়তনে স্মরণসভা ও ৩য় আহমেদ ফজলুর রহমান স্মারক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘অসমাপ্ত আত্নজীবনী’ কুইজ বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

সভায় বক্তারা শিক্ষা-ব্যবস্থার উন্নয়নে স্যার এ. এফ রহমানের অবদানের কথা তুলে ধরে তার পথ অনুসরণ করতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড, আবু মো. দেলোয়ার হোসেন বলেন, স্যার আহমেদ ফজলুর রহমান একাধারে সমাজসেবক শিক্ষানুরাগী ও আইন পরিষদের সদস্য ছিলেন।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান বলেন, স্যার আহমেদ ফজলুর রহমান বাঙালি জাতিকে পথ দেখিয়েছেন। তার জীবনের প্রতিটি শাখা নিয়ে গবেষণা করা যায়।। তিনি ধর্ম বর্ণের সীমানা অতিক্রম করে আমাদের চিন্তা জগৎকে সমৃদ্ধ করেছেন। দূর্ভাগ্যজনক হলেও সত্য আজকে এই মহান মনীষা নিয়ে আলোচনা খুব কমই হয়।

অত্র হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খানের সভাপতিত্বে স্মরণ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মিল্টন কুমার দেব, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, প্রকাশনী সংস্থা কথাপ্রকাশ এর প্রকাশক জসিম উদ্দিন ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক অসিত দেবনাথ অন্তু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

এফ রহমানকে নিয়ে ‘ স্যার এ এফ রহমান: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙালি উপাচার্য’ বইয়ের মোড়ক উন্মোচন:

আলোচনাসভা শেষে আহমেদ ফজলুর রহমানকে নিয়ে ‘স্যার এ এফ রহমান: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙালি উপাচার্য’ নামে নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বইটির লেখক আবু মো. দেলোয়ার হোসেন ও মিল্টন কুমার দেব। প্রকাশ করেছে কথাপ্রকাশ।

বইটি সম্পর্কে লেখক আবু মো. দেলোয়ার হোসেন বলেন,’তাঁর বইটি ভবিষ্যৎ গবেষকদের জন্য হাতেখড়ি হবে। স্যার আহমেদ ফজলুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ক্রিয়াঙ্গনের কর্ণধার ছিলেন। তিনি আলীগর এবং পূর্ব বাংলার সংস্কৃতির মিশ্রণ করার চেষ্টা করেন।’

স্যার এ এফ রহমানের পুরো নাম আহমেদ ফজলুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকেই অনেক স্মৃতি জড়িয়ে আছে আহমেদ ফজলুর রহমানের সাথে। স্যার এ এফ রহমানের দক্ষতা ও সক্ষমতায় খুশি হয়ে তৎকালীন ব্রিটিশ সরকার তাকে ১৯৩৪ সালের ১লা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে নিযুক্ত করেন। তিনি ছিলেন উপমহাদেশের প্রথম বাঙালি মুসলিম উপাচার্য। ১৯৪৫ সালের ১০ ডিসেম্বর তিনি পরলোকগমন করেন। গ্রিক উপকথায় ফিনিক্স পাখির মতোই তার রেখে যাওয়া চেতনা এদেশের শিক্ষা বিস্তারে পথ দেখাবে আর মঙ্গলের দ্বার উন্মোচন করবে।

RELATED ARTICLES

Most Popular