Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনজাককানইবিতে 'টিনের তলোয়ার’ নাটক মঞ্চস্থ হওয়ার অপেক্ষায়

জাককানইবিতে ‘টিনের তলোয়ার’ নাটক মঞ্চস্থ হওয়ার অপেক্ষায়

ক্যাম্পাস ডেস্ক:

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে উৎপল দত্তের বিখ্যাত নাটক ‘টিনের তলোয়ার’-এর পঞ্চাশে পদার্পণ উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকটি। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিকের পরিকল্পনা ও নির্দেশনায় পর্দা নামবে নাটকটির। সেখানে অভিনয় করবেন একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একদল শিক্ষার্থী।

শিক্ষার্থীদের মধ্যে থেকে সাব্বির আহাম্মেদ তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন,স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে উৎপল দত্তের বিখ্যাত নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ করতে পেরে আমরা সকলেই গর্বিত।

১৮, ১৯ ও ২০ ডিসেম্বর সন্ধ্যা ৬.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের নিচে পরিবেশিত হবে নাটকটি। বর্তমানে নাটকটির চূড়ান্ত মহড়া চলছে।

‘টিনের তলোয়ার’ নিয়ে হীরক মুশফিক বলেন, ‘টিনের তলোয়ার উৎপল দত্তর অন্যতম সেরা নাটক। নাট্যকার ঊনবিংশ শতাব্দীর বাস্তব চিত্র তুলে এনেছেন এখানে। ১৮৭৬ সালের ব্রিটিশ সরকার কর্তৃক কুখ্যাত নাট্য নিয়ন্ত্রণ আইনের পটভূমিকায়, বাংলা নাটকের পুরনো ইতিহাসের মধ্যে তৎকালীন সমাজের নিপীড়ন নিষ্পেষণের ছবি এই নাটকে আঁকা হয়েছে। এটি একটি দীর্ঘ সময়ের নাটক। প্রথম মঞ্চায়নের পঞ্চাশ বছর পর বর্তমান বাস্তবতায় এর অভিনয় রীতিমতো চ্যালেঞ্জ এর। করোনা মহামারীর দীর্ঘ বিরতির পর শিক্ষার্থীরা সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছেন এটাই অনেক।’

উল্লেখ্য, বাংলাদেশের জন্মের ঠিক চার মাস আগে, অর্থাৎ ১৯৭১ সালের ১২ আগস্ট সন্ধ্যায় কলকাতার রবীন্দ্রসদনে পিপলস লিটল থিয়েটারের প্রথম মঞ্চায়িত নাটক ছিল এই ‘টিনেরতলোয়ার’

RELATED ARTICLES

Most Popular