Saturday, September 21, 2024
Homeআবহাওয়াশীত ও কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়েছে উত্তরের জনপদ

শীত ও কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়েছে উত্তরের জনপদ

আবহাওয়া ডেস্কঃ

শীত ও কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়েছে উত্তরের জনপদ কুড়িগ্রামের মানুষ। আকাশে ঘন মেঘে সুর্য্য ঢেকে থাকায় দিনের বেশীরভাগ সময় প্রাকৃতিক উষ্ণতাও পাচ্ছে না মানুষজন।

কনকনে ঠান্ডা আর শীতবস্ত্রের অভাবে কাজে বের হতে না পেরে কষ্টে দিন কাটছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের। এ অবস্থায় ব্যাহত হয়ে পড়েছে স্বাভাবিক জীবন যাত্রা।

প্রচন্ড ঠান্ডায় গরু ছাগলসহ বিভিন্ন গবাদি পশুরাও পড়েছে কষ্টে। শীতবস্ত্রের অভাবে চরম কষ্টে দিন কাটছে জেলার হত-দরিদ্র নিম্ন আয়ের মানুষসহ সকল অসহায় মানুষজন। খরকুটো জলিয়ে ঠান্ডা নিবারনের চেষ্টা করছেন তারা।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার খোশেদ আলী বলেন, কয়েক দিন থেকে খুব ঠান্ডা। আজ আরো বেশি কুয়াশা পড়েছে। ঠান্ডার কারণে বাড়ি থেকে বের হওয়া যাচ্ছে না।

মঙ্গলবার (৪ জানুয়ারি) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার জানান, জেলার ৯ উপজেলা ও ৩ পৌরসভায় ৩৫ হাজার ৭০০ কম্বল বরাদ্দ দেওয়া হয়েছে। যা ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। পাশাপাশি ৯ উপজেলায় ১ কোটি ৮ লাখ টাকার কম্বল কেনা হয়েছে। সেগুলোও কোনো কোনো জায়গায় বিতরণ করা হয়েছে।

রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, কুড়িগ্রাম জেলায় শীতের তীব্রতা বেড়েই চলছে। এতে করে তাপমাত্রা ক্রমশ কমে আসায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে।

RELATED ARTICLES

Most Popular