Saturday, September 21, 2024
Homeশিক্ষাগবেষণা প্রবন্ধে দেশসেরা ঢাবি, তৃতীয় বুয়েট

গবেষণা প্রবন্ধে দেশসেরা ঢাবি, তৃতীয় বুয়েট

নবদূত রিপোর্ট:

২০২১ সালে বাংলাদেশি গবেষকরা আন্তর্জাতিক জার্নালে ১১ হাজারের বেশি প্রবন্ধ প্রকাশ করেছেন। আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা ‘স্কোপাস’ থেকে তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে সায়েন্টিফিক বাংলাদেশ নামের একটি অনলাইন ম্যাগাজিন।

সায়েন্টিফিক বাংলাদেশের তালিকা অনুযায়ী, ২০২১ সালে  মোট ১১ হাজার ৪৭৭ টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো। ২০২০ সালে  এই সংখ্যা ছিল ৮ হাজার ১৪০টি, ২০১৯ সালে ছিলো ছয় হাজার ৩৬৩টি এবং ২০১৮ সালে এই সংখ্যা ছিল পাঁচ হাজার ২৩৪টি।

এই তালিকায় র্শীষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি সবোর্চ্চ ১২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করতে পেরেছে, যা গত বছরের তুলনায় প্রায় ৫০০টি বেশি। আর তাতে প্রথমবারের মতো ১০০০ এর মাইলফলক অতিক্রম করল ঢাবি।

তালিকার দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। প্রতিষ্ঠানটি ৭০৭টি 
গবেষণা প্রবন্ধ প্রকাশ করতে পেরেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি। ৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে ৫ম স্থান অর্জন করেছে
নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া তালিকার শীর্ষ দশে রয়েছে- ৬ষ্ঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫৩৭) , ৭ম আইসিডিডিআরবি (৫২৩), ৮ম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৫৯), ৯ম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৩৮৫), ১০ম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৭৩)।

RELATED ARTICLES

Most Popular