Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনবিইউপি উপাচার্যের মেয়াদ বাড়াতে শিক্ষার্থীদের আল্টিমেটাম

বিইউপি উপাচার্যের মেয়াদ বাড়াতে শিক্ষার্থীদের আল্টিমেটাম

নবদূত রিপোর্ট:

মিরপুর সেনানিবাসে অবস্হিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস(বিইউপি)সামরিক বাহিনী কর্তৃক পরিচালিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা ২০২০ সালের ২২ জানুয়ারি এবং ৮ই মার্চ পরপর দুইবার তৎকালীন ২ জন উপাচার্য বরাবর বিভিন্ন সমস্যা সমাধানের জন্য স্বারকলিপি প্রদান করে। কিন্তু বারবার উপাচার্যদের বদলি করার কারনে তা সমধান করা হচ্ছে না।

শিক্ষার্থীদের পক্ষ থেকে আজ ৮ই ফেব্রুয়ারী ২০২২ মঙ্গলবার দুপুর ২ ঘটিকার সময় প্রধান সমন্বয়কারী ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থী মোঃ নাজমুল করিম রিটু বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মেজর জেনারেল মোশফেকুর রহমানের নিকট তৃতীয় বারের মতো ৬ টি দাবী উত্থাপন করেন। শিক্ষার্থীদের দাবী গুলোর মধ্যে রয়েছে-

১. বিশ্ববিদ্যালয়টি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৫ বছর অতিবাহিত হওয়ার পরেও জমি স্বল্পতার কারনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হল নির্মান করতে পারে নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাই শিক্ষার্থীদের আবাসনের কথা চিন্তা করে পর্যাপ্ত জমি বরাদ্দ দিয়ে দ্রুত স্টুডেন্ট হল,খেলার মাঠ,সেন্ট্রাল লাইব্রেরি নির্মান করতে হবে।

২. বিশ্ববিদ্যালয়টি একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হলেও এখানকার শিক্ষার্থীদেরকে ৪ বছরের অনার্স অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় ৮ গুণ বেশি শিক্ষাকালীন ব্যয় বহন করতে হয়। অনতিবিলম্বে শিক্ষাকালীন ব্যয় বাবদ সর্বনিম্ন ২৫ কোটি টাকা সরকারি ভর্তুকি দিয়ে সর্বোচ্চ ২০ হাজার টাকায় সমন্বয় করতে হবে।

৩. বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে পদার্পণ করলেও এবং বিশ্ববিদ্যালয়টির রূপকল্প ২০৩০ এর মধ্যে ইতিহাস ঐতিহ্যের কোনো স্বারক নেই। তাই জাতির পিতা বঙ্গবন্ধুর স্মৃতি স্তম্ভ, শহীদ মিনার, ৭ জন বীরশ্রেষ্ঠ’র স্মৃতি স্তম্ভ, জাতীয় ৪ নেতার স্মৃতি স্তম্ভ, ভাষা শহীদ এবং বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি স্বরুপ স্মৃতি স্তম্ভ নির্মান করতে হবে।

৪. সারা বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়ে যেকোনো সমস্যা তুলে ধরার জন্য স্টুডেন্ট কাউন্সিল রয়েছে। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিয়ন, যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিয়নের মতো বিইউপি তে তেমনি একটি স্টুডেন্ট ইউনিয়ন প্রতিষ্ঠা করার দাবি জানায় এবং এর প্রতিনিধিদের একটি অংশ কে বিশ্ববিদ্যালয়ের সিনেট কমিটি তে অন্তর্ভুক্ত করতে হবে।

৫. বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর ভর্তি পরীক্ষায় ৩৩% কোটা রাখা হয়েছে যা বিইউপি আইন ২০০৯ সালের ৬ নং ধারার স্ববিরোধী এবং ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য বৈষম্যমূলক এমতাবস্থায় এই কোটা পদ্ধতি সংস্কার করে ৫% করতে হবে।

৬. বিউপি আইন ২০০৯ সালের ১১ নং ধারার ১ উপধারা অনুযায়ী ১ জন উপাচার্য মহোদয়কে ৩ বছরের জন্য নিয়োগ দেয়া হয়। যেখানে বিশ্ববিদ্যালয়টি ১৫ বছরে পদার্পণ করতে যাচ্ছে, এর মধ্যেই ১১ জন্য উপাচার্য মহোদয়কে বদলি করা হয়েছে যাদের ১ জনও পরিপূর্ণ মেয়াদ অতিবাহিত করতে পারেন নি যা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং সামগ্রিক উন্নয়নের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। এমতাবস্থায় উপাচার্য মহোদয়দেরকে এভাবে বার বার বদলি না করে স্থায়ী করার জন্য শিক্ষার্থীরা দাবি করে।

RELATED ARTICLES

Most Popular