Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনজগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

শিক্ষা ডেস্কঃ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগে পিএইচডি এর ২য় উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের বিষয় ছিল ‘ডিটারমাইনিং দ্য ইমপ্যাক্ট অব ফোর্সড রোহিঙ্গা মাইগ্রেশন ইন ট্যুরিজম এট কক্সবাজার, বাংলাদেশ’। পিএইচডি’র গবেষক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন। তিনি গবেষণার ফলাফল উপস্থাপন করেন।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিভাগের ১১৩ নম্বর কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে পিএইচডি গবেষক মো. মহিউদ্দিন তাঁর গবেষণার বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন।

মো. মহিউদ্দিন বলেন, কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র। উক্ত অঞ্চলের অনেক মানুষের অর্থনৈতিক ও সামজিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। ২০১৭ সালে মায়ানমার থেকে জোরপূর্ব অভিগমন হওয়া রোহিঙ্গা শরণার্থীরা আসার কারণে কক্সবাজার জেলার পর্যটন শিল্পের উপর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব অনেক বেশি, এদের মধ্যে উল্লেখযোগ্য বন উজাড়, পানি দূষণ, বর্জ্য সমস্যা। অর্থনৈতিক প্রভাব, দ্রব্যমূল্য বৃদ্ধি, পর্যটন শিল্পে স্থানীয়দের কর্মসংস্থান হারানো, বাংলাদেশ ব্যবসা বাণিজ্যের সমস্যা। এছাড়া সামাজিক প্রভাব নিরাপত্তা সংকট, মাদক ব্যবসা, অপহরণসহ অন্যান্য প্রভাব যা পর্যটন শিল্পের উপর হুমকি। আমার গবেষণার বিষয় হলো রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে কক্সবাজার এলাকায় পর্যটন শিল্পের উপর কি ধরনের প্রভাব পড়েছে তার একটি সমীক্ষা করা এবং দেশের পলিসি মেকারদের একটি সাজেশন্স দেয়া যাতে তারা রোহিঙ্গাদের ব্যাপারে সঠিক কূটনৈতিক সিদ্ধান্ত নিতে পারে। আমাদের গবেষণায় প্রাথমিক ও গৌণ উভয় ধরণের তথ্যই ব্যবহার করা হবে।

এসময় বিভিন্ন গবেষক ও অভিজ্ঞ শিক্ষকবৃন্দের পরামর্শ ও প্রশ্নের উত্তর লিপিবদ্ধ করেন যা গবেষণাকে সম্মৃদ্ধ করবে।

এসময় গবেষণায় মো. মহিউদ্দিনের তত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, রোহিঙ্গাদের কারণে শুধু স্থানীয় পর্যায়ে পর্যটনের পরিবেশ বিপর্যয় এবং অর্থনৈতিক ও সামাজিক বিপর্যয় হচ্ছে এমন নয়, এটা সামগ্রিক রাষ্ট্রের জন্য ও ঝুঁকি।’

বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল কাদের-এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পিএইচডি’র তত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন (অনলাইনে)। লাইফ এন্ড আর্থ সায়েন্স এর ডিন অধ্যাপক ড. খন্দকার মনিরুজ্জামান। পরিসংখ্যান বিভাগের সিনিয়র অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আতিকুল ইসলাম, সহকারী অধ্যাপক আইরিন সুলতানা। পদার্থ বিজ্ঞান বিভাগের সিনিয়র অধ্যাপক ড. পরিমল বালা।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা, নাহরিন জান্নাত , সহকারী অধ্যাপক এনএম রিফাত নাসের, আব্দুল মালেক, মো. আশ্রাফ উদ্দীন, শাহানা সুলতানা, রিফফাত মাহমুদ। সহকারী প্রক্টর আব্দুল্লাহ মাহফুজ, কাজী নূর হোসেন মুকুল, নিউটন হাওলাদার,শাহনাজ হক, ও কাজী ফারুক হোসেনসহ অন্যান্য গবেষকবৃন্দ।

RELATED ARTICLES

Most Popular