Saturday, September 21, 2024
Homeসারাদেশমির্জাগঞ্জে নির্বিঘ্নে দখল হচ্ছে খাল

মির্জাগঞ্জে নির্বিঘ্নে দখল হচ্ছে খাল

নবদূত রিপোর্টঃ

পটুয়াখালীর মির্জাগঞ্জে প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় সাধারণ মানুষ খাল দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করছে। এমনই দখলের কবলে পড়েছে উপজেলার নয়াগাঙ্গুলী, বেড়েধন, বেবাঝিয়াখালী ও মালিবাড়িসহ বিভিন্ন খাল। সরজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার সুবিদখালী গার্লস স্কুল সংলগ্ন মালিবাড়ি খালটি বালি ফেলে ভরাট করে দখলে নিচ্ছে শানু হাওলাদার, হানিফসহ খালের পাড়ে বসবাসরতরা। কেউ নির্মাণ করছে চলাচলের রাস্তা, কেউ কেউ কাঁচা-পাকা ভবন করে দখলে নিচ্ছে। খালটি নয়াগাঙ্গুলী থেকে শুরু হয়ে বকশী খালে মিলিত হয়েছে।

এছাড়াও দেখা যায়, উপজেলার পশ্চিম সুবিদখালী বাধঘাট এলাকার বেবাঝিয়া খাল দখল করে পাকা স্থাপনা নির্মাণ করছে পবিত্র দাস ও রণজিত দাস নামে ব্যক্তিরা। আরও দেখা মিলে আব্বাস নামে একজন খালের মাঝে পাকা টয়লেট নির্মাণ করেছে। অনেকেই বশতবাড়ি নির্মাণের পাঁয়তারা করছে। ফলে খালের স্বাভাবিক পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। এ খাল দিয়ে যুগ যুগ ধরে ক্ষর স্রোত বয়ে যেতো এবং পালতোলা নৌকা চলাচল করতো। মানুষ মালপত্র নিয়ে যাতায়াত করতো। এখন সবই বন্ধ হয়ে গেছে।

এলাকাবাসীর দাবি, শিগগিরই খাল পুনরুদ্ধার করে পানির স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনা হোক। অভিযুক্ত শানু হাওলাদার, হানিফ মুন্সি, পবিত্র ও রণজিতসহ একাধিক দখলদাররা বলেন, এসব আমাদের ক্রয় করা জমি। আমরা খাল দখল করিনি। যদি সরকারি খালের জমি হয় তবে আমাদের স্থাপনা সরিয়ে নেবো।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রায়হান-উজ্জামান বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে উভয়কে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যাপারে পটুয়াখালী জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, খাল দখলদারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

RELATED ARTICLES

Most Popular