Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনবেরোবি এবং হাবিপ্রবি’র মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

বেরোবি এবং হাবিপ্রবি’র মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

শিক্ষা ডেস্কঃ


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এর মধ্যে শিক্ষা ও গবেষণা বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই সমঝোতা চুক্তিতে বেরোবির উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এবং হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. মুহাম্মদ আলমগীর বলেন, বর্তমানে আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো দক্ষ জনগোষ্ঠী তৈরি করা। এই দক্ষ জনগোষ্ঠী তৈরি করার দায়িত্ব শিক্ষকদের কাঁধে। এক্ষেত্রে আমরা নিজেরাই যদি ঠিকমতো গবেষণা না করি তাহলে এটা সম্ভব না। আমাদের সম্পদ সীমিত, এই সীমাবদ্ধতা মেনে নিয়েই কাজ করে যেতে হবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, এ সমঝোতা স্মারক স্বাক্ষর শুধু কাগজে কলমে সীমাবদ্ধ রাখলেই হবে না। এর বাস্তবায়ন অত্যন্ত জরুরী। এজন্য আমাদেরকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

হাবিপ্রবি উপাচার্য বলেন, এই চুক্তির ফলে বেরোবির শিক্ষকরা হাবিপ্রবির ল্যাবরেটরি ব্যবহার করতে পারবেন। অনুরুপভাবে হাবিপ্রবির শিক্ষকরা বেরোবির ল্যাবরেটরি ব্যবহার করতে পারবেন।

তিনি আরো বলেন, এছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণ সংশ্লিষ্ট দক্ষতা অর্জন করার সুযোগ পাবে এবং পারস্পারিক সহযোগিতার মাধ্যমে নিজেদের বিকাশিত করতে পারবে।

RELATED ARTICLES

Most Popular