Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনঢাবিতে ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু ৮ সেপ্টেম্বর

ঢাবিতে ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু ৮ সেপ্টেম্বর

বাংলাদেশের মডেল ইউএন কমিউনিটির অন্যতম প্রতিক্ষিত শিক্ষার্থী সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ ২০২২ শুরু হতে যাচ্ছে আগামী ৮ সেপ্টেম্বর থেকে। প্রতিবারের মতো অনুষ্ঠানটি আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিউমুনা)।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠান উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।সম্মেলনটির এ বছরের মূল প্রতিপাদ্য হলো ‘বৈশ্বিক সংহতি রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে স্বাধীনতার সুনিশ্চিতকরণ।’

এ বছর ৮ সেপ্টেবর সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবার পর কমিটিতে মূল প্রতিপাদ্য বিষয়গুলো আলোচনা করা হবে। ৯ সেপ্টেম্বর পুরোদমে আলোচনা ও বিতর্ক অনুষ্ঠিত হবে এবং ১০ সেপ্টেম্বর অংশগ্রহণকারী প্রতিনিধিরা দক্ষতার মাধ্যমে তাদের প্রদানকৃত সমস্যার সমাধান বের করবেন। প্রতিটি কমিটি যে সমাধান বের করবে তার খসড়া প্রস্তাবগুলো নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন ডিউমুনার সভাপতি আশিকুল ইসলাম।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সম্মেলন বাস্তবায়ন কমিটির মহাপরিচালক কাজী মোশফিকুর রহমান, উপ-সচিব খন্দকার কায়েস, সহ সাধারণ সম্পাদক মেহবীজ বিনতে মতিউর এবং সংগঠনের প্রেস সচিব তাসনিয়া নাজমী প্রমুখ।

এ বছর এই সম্মেলনে থাকছে ১১টি কমিটি। এর মধ্যে থাকছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বিশ্ব বাণিজ্য সংস্থা, অর্থনৈতিক এবং আর্থিক সংস্থা,বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি,বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘের সম্মেলন, জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন, নিরস্ত্রীকরণ এবং আন্তর্জাতিক সুরক্ষা কমিটি, জাতিসংঘের শিক্ষামূলক, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা, আন্তর্জাতিক অপরাধ পুলিশ সংস্থা, ইন্টারন্যাশনাল প্রেসসহ অন্যান্য।

ডিউমুনা ২০১২ সাল থেকে নিয়মিত এই ছাত্র সম্মেলনের আয়োজন করে আসছে যাকে বাংলাদেশের বৃহত্তম ছাত্র সম্মেলনগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ডানমানে দেশ-বিদেশের নানান স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। প্রতিবছর দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের পাশাপাশি আয়ারল্যান্ড, কানাডাসহ বিভিন দেশের শিক্ষার্থীরা ডানমানে অংশগ্রহণ করে। এছাড়া বাংলাদেশের এবং জাতিসংঘের বাংলাদেশ শাখার বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকেন।

RELATED ARTICLES

Most Popular